এখানে লেখা জমা দিন

লেখালিখি সববাংলায় আপনার জন্য নিয়ে এসেছে বিশেষ সুযোগ – আপনি লেখাটিকে ঠিক যেভাবে আমাদের সাইটে দেখতে চান অর্থাৎ নিজের পছন্দের ছবি, ফরম্যাটিংসহ ঠিক সেইভাবে জমা দেওয়ার। আমরা বিনা সম্পাদনায় বা ন্যুনতম সম্পাদনায় আপনার লেখা প্রকাশ করব – অর্থাৎ ‘মুক্ত চিন্তার উন্মুক্ত মাধ্যম‘ লেখালিখি সাইটকে আরও বেশি উন্মুক্ত করে দেওয়া হল আপনাদের জন্য।

আপনার যেকোনো ধরণের লেখাই অর্থাৎ গল্প, কবিতা, রম্যরচনা, প্রবন্ধ, ভ্রমণকাহিনী ইত্যাদি এখানে জমা দিতে পারেন। শুধুমাত্র উপন্যাস বা ধারাবাহিক লেখার ক্ষেত্রে ইমেলেও লেখা জমা নেওয়া হয়, তার জন্য এখানে ক্লিক করুন। অন্য যেকোন লেখা এই ফর্মের মাধ্যমে জমা দেবেন।

১। ফর্মটি যথাযথভাবে পূরণ করতে হবে। ফর্মের প্রত্যেকটি ফিল্ড নিয়ে বিশদ নির্দেশিকা ফর্মের নিচে আছে, আগে ভাল করে পড়ে নিয়ে জমা দেবেন।

২। লেখা জমা করে সাইটের একদম শেষে নিজের নাম ও ইমেল আইডি দিয়ে লেখালিখি সববাংলায় সাইট সাবস্ক্রাইব করে রাখবেন। সাবস্ক্রাইব করা থাকলে লেখা প্রকাশিত হলেই আপনি মেল পাবেন।

৩। লেখা জমা দেওয়ার ১৫ দিনের মধ্যেই লেখা প্রকাশিত হবে। যদি ১৫ দিনের মধ্যে লেখা প্রকাশিত না হয় তাহলে কোন কারণবশত লেখাটি গৃহীত হয়নি। অন্য কোন সমস্যার ক্ষেত্রে বা লেখা প্রকাশ করতে ১৫ দিনের বেশি সময় লাগলে আপনার সঙ্গে আপনার দেওয়া ইমেলে যোগাযোগ করে নেওয়া হবে।

৪। এই ফর্মে লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনি নিম্নলিখিত শর্তাবলী মেনে নিচ্ছেন

  • লেখাটি আপনার নিজস্ব।
  • লেখালিখি সববাংলায় সাইটে লেখাটি প্রকাশ হওয়ার পরও কপিরাইট আপনারই থাকবে এবং আপনি অন্য কোথাও লেখাটি প্রকাশ করতে চাইলেও করতে পারবেন।
  • লেখাটি আপনি পূর্বে কোথাও প্রকাশ করে থাকতেই পারেন কিন্তু কপিরাইট সংক্রান্ত কোনও সমস্যা হলে তার দায় আপনাকে নিতে হবে।
  • আপনার লেখায় ধর্মীয়, সাংস্কৃতিক, রাজনৈতিক, সামাজিক যেকোনো মতামত আপনার নিজস্ব এবং তার দায় আপনার।
  • লেখালিখি সববাংলায় আপনার লেখা সংক্রান্ত (কপিরাইট হোক বা মতামত) কোনও দায় নেবে না।

বিঃ দ্রঃ – এই ফর্মের মাধ্যমে শুধু একটি লেখাই জমা করবেন এবং সেই লেখাটি প্রকাশিত হওয়ার পর পরবর্তী লেখা জমা দেবেন। একই দিনে একাধিক লেখা জমা দিলে অন্যান্য লেখাকে বাদ দেওয়া হতে পারে বা অনেক পরে প্রকাশ করা হতে পারে।

প্রয়োজনীয় ক্ষেত্রগুলি সম্পূর্ণ করুন।

বিশেষ অনুরোধ : আপনার লেখা প্রকশিত হলে লেখাটির লিঙ্ক সকলের সঙ্গে অবশ্যই শেয়ার করবেন।

ফর্ম পূরণের নির্দেশিকা

  • লেখকের নাম, লেখার শিরোনাম বাংলা হরফে দেবেন। আপনি ছদ্মনামে লিখলে সেই নামও লেখকের নাম হিসেবে দিতে পারেন।
  • কোনরকম যোগাযোগের দরকার হলে আমরা এখানে ইমেল করব, ইমেল এড্রেস প্রকাশ করা হবে না।
  • লেখক পরিচিতি অংশে ৩-৪ টি বাক্যে আপনার কথা লিখবেন, সেই সব তথ্যই দেবেন যা আপনি সবাইকে জানাতে চান। উদাহরণ হিসেবে আমাদের সাইটে যেকোন লেখার নিচের লেখক পরিচিতি অংশ দেখতে পারেন।
  • আপনার লেখার উপযুক্ত বিভাগ নির্বাচন করবেন। এই মুহূর্তে উপন্যাস এই পদ্ধতিতে নেওয়া হচ্ছে না , সে জন্য মেল করে লেখা পাঠাবেন বা আমাদের সঙ্গে যোগাযোগ করবেন।
  • এর পরের অংশে একটি ফাঁকা বক্স আছে – সেখানে আপনার লেখা পেস্ট করবেন (সরাসরি টাইপও করতে পারেন)। বানান, ব্যকরণ ইত্যাদির দিকে নজর দেবেন। সম্পূর্ণ লেখা হয়ে গেলে ভাল করে পড়ে নেবেন (প্রুফ রিডিং এর মত করে)। এই ফর্মে সরাসরি টাইপ করে লিখলে, লেখাটি কপি করে কোথাও সেভ করে রাখবেন – কোন কারণবশত লেখাটি পোস্ট না হলে যাতে আপনি আবার পোস্ট করতে পারেন – এক্ষেত্রে দুবার টাইপ করতে হবে না।
  • Verification – এখানে I’m not a robot এর পাশের চেক বক্সে ক্লিক করবেন।
  • উপরে বর্ণিত সবকটি ফিল্ড ভালভাবে ভর্তি করে Submit Post এ ক্লিক করে লেখা জমা দেবেন। লেখা সফলভাবে জমা পড়লে আপনি লেখালিখি সাইটের প্রথম পাতা দেখতে পাবেন। কোন ভুল হলে আপনাকে এই পেজেই ফেরত আনা হবে এবং কী কী ভুল আছে উল্লেখ করা হবে। ভুল শুধরে নিয়ে লেখা আবার জমা করবেন। যদি না করতে পারেন, সেক্ষেত্রে lekhalikhi@sobbanglay.com এই ইমেলে সমস্যার কথা বিস্তারিত লিখে স্ক্রিন শট সহ যোগাযোগ করবেন।
  • ভ্রমণ বা কোন লেখার জন্য ছবি পাঠাতে চাইলে lekhalikhi@sobbanglay.com ঠিকানায় ইমেল করবেন। ইমেলের বিষয় হিসেবে অবশ্যই জমা দেওয়া লেখাটির শিরোনাম উল্লেখ করবেন।
শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন
  •  
  •  
  •  
  •  

14 Comments

  1. উৎপল অধিকারী

    আমি উৎপল অধিকারী গত সাত জুলাই, আমার একটি লেখা ‘প্রাত্যহিক জীবনে পাখির গানের প্রভাব’ পাঠিয়েছি।লেখাটির বর্তমান অবস্থা জানতে পারলে খুশি হতাম।
    ধন্যবাদান্তে
    লেখক

  2. Dr Raka Banerjee

    SOBBANGLAY : ete “ghore bose ay korun” … ei bishoye ektu bishade jante chai, 1) jekono bishaye lekha jay ki ? 2) lekhar kono size ba word sankhya achhe ki ? 3) uparjito artha kibhabe hisab hay arthat shobdo sankhyar sathe kichhu hisab achhe ki ? 4) kon address e mail korte habe ?… ei rakam kichhu proshno ar Ki … namaskar janben

    • লেখালিখি সাইটে লেখার জন্য কোন রকম সাম্মানিক দেওয়া হয় না। সববাংলায় এর মূল সাইট (sobbanglay.com) এ তথ্যভিত্তিক লেখার জন্য লেখার সংখ্যার উপর নির্ভর করে সাম্মানিক দেওয়া হয়ে থাকে। সববাংলায় সাইটে লেখক হওয়ার জন্য সম্পাদকমন্ডলীর নির্বাচন পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হবে এবং নির্বাচিত হলে লেখার জন্য নির্দিষ্ট বিষয় দেওয়া হবে – বিষয় নির্বাচনের স্বাধীনতা না থাকলেও লেখার বিভাগ লেখক বেছে নিতে পারেন। আপনি আগ্রহী হলে আপনার যেকোনো একটি তথ্যমূলক লেখা contact@sobbanglay.com এ মেল করে পাঠাবেন। সঙ্গে ফোন নম্বর দেবেন। লেখা পছন্দ হলে আপনার সঙ্গে ফোনে/ইমেলে যোগাযোগ করা হবে, তখনই সাম্মানিকের পরিমাণ ও অন্যান্য বিষয় জানানো হবে।

    • লেখালিখি

      আমরা কিন্তু নিয়মিত লেখা জমা পাচ্ছি। আপনাকে অনুরোধ করব স্ক্রিন শট দিয়ে পাশের ফেসবুক চ্যাট আইকনের মাধ্যমে যোগাযোগ করতে – আমরা আপনার সঙ্গে ফেসবুক চ্যাট/মেসেঞ্জারে সরাসরি যোগযোগ করে সাহায্য করতে পারব।

      আপনি ফেসবুকে না থাকলে স্ক্রিনশট সহ lekhalikhi@sobbanglay.com এ ইমেইল করতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন। ধন্যবাদ।

বিভিন্ন লেখকের কবিতা গল্প পাঠ শুনতে এখানে ক্লিক করুন

লেখালিখি লোগো