লেখা পাঠানোর নিয়মাবলী

১. আপনার যেকোন লেখা লেখালিখি সাইটে প্রকাশ করতে হলে, লেখাটি ইমেল করুন: lekhalikhi@sobbanglay.com এ। আপনার সম্পূর্ণ লেখাটি ইমেল বডিতে লিখে পাঠাবেন, এটাচমেন্ট (পিডিএফ, ওয়ার্ড, ইমেজ ফাইল) হিসেবে নয়।

২. আপনার লেখা ছবি আকারে (যেকোন ইমেজ ফরম্যাটে) এলে তা লেখালিখি সাইটে প্রকাশের জন্য গ্রাহ্য হবে না।

৩. ইমেলের সাবজেক্টে লেখার শিরোনাম ও বিভাগ উল্লেখ করতে হবে। যেমন, যদি আপনি ‘ক’ নামে একটি গল্প পাঠাতে চান, তাহলে সাবজেক্টে লিখতে হবে: গল্প – ‘ক’

৪. লেখা পাঠানোর সাতদিনের মধ্যে প্রাপ্তিস্বীকার করে ইমেল করা হবে লেখককে। লেখালিখি সাইটে প্রকাশের জন্য লেখাটি মনোনীত হলে ইমেল মারফৎ লেখককে প্রকাশের তারিখ জানিয়ে দেওয়া হবে। লেখা সংক্রান্ত অন্যকিছু জিজ্ঞাস্য না থাকলে, প্রতি লেখা পিছু এর চেয়ে বেশি ইমেল আদান-প্রদান কাঙ্খিত নয়।

৫. লেখার সাথে অবশ্যই লেখক পরিচিতি পাঠাবেন যা লেখালিখি সাইটে মূল লেখার সাথে প্রকাশ পাবে “লেখকের কথা” হিসেবে। এখানে আপনি জন্ম, কর্ম বৃত্তান্ত লিখতেই পারেন কিন্তু সেটা বাধ্যতামূলক নয়। বরং আপনি বলতে পারেন আপনার বিভিন্ন শখের কথা, লেখা-পড়া সম্পর্কে আপনার আগ্রহ-অনাগ্রহের কথা। আপনি যেভাবে পাঠকের সামনে নিজেকে তুলে ধরতে চান, জানান আমাদের। আপনার কথা আপনারই বয়ানে প্রকাশিত হবে “লেখকের কথা” অংশে। মনে রাখবেন, “লেখকের কথা” ছাড়া কোনো লেখা প্রকাশ  করা হবে না। তাই লেখা পাঠানোর সময় ইমেল বডিতে লেখার শেষে “লেখকের কথা” লিখে পাঠাবেন।

৬. লেখা পাঠানোর সময় ইমেলে আপনার ফোন নম্বর, পোস্টাল এড্রেসও পাঠাবেন। আপনার ব্যক্তিগত তথ্য কেবলমাত্র লেখালিখি সম্পাদকীয় বিভাগের কাছেই থাকবে, লেখালিখি সাইটে প্রকাশ করা হবে না। মনে রাখবেন, ব্যক্তিগত এই তথ্যগুলো না দিলে লেখা প্রকাশিত হবে না, তাই লেখার সাথে এই তথ্যগুলোও ইমেলে পাঠাবেন আমাদের।

৭. আপনার লেখার সাথে মানানসই কোনো ছবিও (২:১ অনুপাতের ছবি) আপনি পাঠাতে পারেন ইমেল করে, তবে সেই ছবিই লেখায় ব্যবহৃত হবে কিনা সে বিষয়ে সম্পাদকমন্ডলীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। ছবির সাইজ সম্পর্কে ধারণা পেতে আপনি লেখালিখি সাইটে যেকোন প্রকাশিত লেখার সাথে দেওয়া ছবি দেখে নিতে পারেন।

৮. তথ্যনির্ভর প্রবন্ধের ক্ষেত্রে তথ্যসূত্র দেওয়া বাঞ্ছনীয়।

৯. ধারবাহিক গল্প, উপন্যাস বা প্রবন্ধের ক্ষেত্রে লেখাটি যদি অনধিক পাঁচ পর্বে শেষ হয়, তবে সবকটি পর্ব একসাথে পেলেই লেখাটি প্রকাশের জন্য বিবেচিত হবে। পাঁচের বেশি পর্বের ক্ষেত্রে অন্তত পাঁচটি পর্ব একসাথে না পেলে লেখা গ্রহণীয় হবে না।

১০. একান্তই যদি আপনি ইমেলে লেখা পাঠাতে অপারগ হন, আপনার লেখাটি লেখালিখি ফেসবুক পেজের (https://www.facebook.com/lekhalikhi.sobbanglay) ইনবক্সে মেসেজ করে পাঠাতে পারেন। এই বিকল্পটি অভিপ্রেত নয়, শুধুমাত্র ইমেলে লেখা পাঠাতে যাঁরা অপারগ তাঁদের কথা মাথায় রেখেই রাখা হয়েছে। ওপরে প্রদত্ত লেখা পাঠানোর শর্তাবলী এ ক্ষেত্রেও প্রযোজ্য। মেসেজে প্রাপ্ত লেখার ক্ষেত্রে লেখা কবে প্রকাশিত হবে তা জানানো সম্ভব নয়। লেখককে নিয়মিত চোখ রাখতে হবে লেখালিখি ওয়েবসাইটে (https://lekhalikhi.sobbanglay.com/)।

১১. আপনি আপনার লেখা লেখালিখি সাইটে ইমেল করে পাঠালে অথবা লেখালিখি ফেসবুক পেজে ইনবক্স করলে ধরে নেওয়া হবে লেখাটি আপনার নিজস্ব এবং লেখালিখি সাইটে লেখাটি প্রকাশের ব্যাপারে আপনার সম্মতি আছে।

১২. লেখালিখি সাইটে পাঠানো লেখা আগে কোথাও প্রকাশ হয়ে থাকলে অসুবিধে নেই, কিন্তু কপিরাইট জনিত সমস্যা যেন না থাকে।

লেখালিখি তে প্রকাশিত লেখার নিয়মিত আপডেট পেতে আপনার নাম ও ইমেল এড্রেস দিয়ে সাবস্ক্রাইব করুন লেখালিখি ওয়েবসাইটে

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন

One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।