এখানে লেখা জমা দিন

লেখালিখি সববাংলায় আপনার জন্য নিয়ে এসেছে বিশেষ সুযোগ – আপনি লেখাটিকে ঠিক যেভাবে আমাদের সাইটে দেখতে চান অর্থাৎ নিজের পছন্দের ছবি, ফরম্যাটিংসহ ঠিক সেইভাবে জমা দেওয়ার। আমরা বিনা সম্পাদনায় বা ন্যুনতম সম্পাদনায় আপনার লেখা প্রকাশ করব – অর্থাৎ ‘মুক্ত চিন্তার উন্মুক্ত মাধ্যম‘ লেখালিখি সাইটকে আরও বেশি উন্মুক্ত করে দেওয়া হল আপনাদের জন্য।

আপনার যেকোনো ধরণের লেখাই অর্থাৎ গল্প, কবিতা, রম্যরচনা, প্রবন্ধ, ভ্রমণকাহিনী ইত্যাদি এখানে জমা দিতে পারেন। ক্ষেত্র বিশেষে ইমেলেও লেখা জমা নেওয়া হয়, তার জন্য এখানে ক্লিক করুন।

১। ফর্মটি যথাযথভাবে পূরণ করতে হবে। এখানে ফর্মের প্রত্যেকটি ফিল্ড নিয়ে বিশদে নির্দেশিকা রইল, ভাল করে পড়ার পর লেখা জমা দেবেন

  • Your Name – বাংলা হরফে আপনার নাম দেবেন। আপনি ছদ্মনামে লিখলে সেই নামটি এখানে দেবেন।
  • Your Email – আপনার ইমেল এড্রেস। কোনরকম যোগাযোগের দরকার হলে আমরা এখানে ইমেল করব।
  • Post Title – এখানে শুধুমাত্র শিরোনামটুকুই দেবেন।
  • Your Introduction – লেখক পরিচিতি। এই অংশে ৩-৪ টি বাক্যে আপনার কথা লিখবেন, সেই সব তথ্যই দেবেন যা আপনি সবাইকে জানাতে চান। উদাহরণ হিসেবে আমাদের সাইটে যেকোন লেখার নিচের লেখক পরিচিতি অংশ দেখতে পারেন।
  • Post Category – Please Select a Category তে ক্লিক করলে বিভিন্ন ক্যাটাগরি বা বিভাগ (গল্প, কবিতা, প্রবন্ধ-নিবন্ধ, বিনোদন ইত্যাদি) পাবেন, আপনার লেখার উপযুক্ত বিভাগ নির্বাচন করবেন। এই মুহূর্তে উপন্যাস এই পদ্ধতিতে নেওয়া হচ্ছে না , সে জন্য মেল করে লেখা পাঠাবেন বা আমাদের সঙ্গে যোগাযোগ করবেন।
  • এর পরের অংশে একটি ফাঁকা বক্স আছে – সেখানে আপনার লেখা পেস্ট করবেন (সরাসরি টাইপও করতে পারেন)। বানান, ব্যকরণ ইত্যাদির দিকে নজর দেবেন। সম্পূর্ণ লেখা হয়ে গেলে ভাল করে পড়ে নেবেন (প্রুফ রিডিং এর মত করে)। এই ফর্মে সরাসরি টাইপ করে লিখলে, লেখাটি কপি করে কোথাও সেভ করে রাখবেন – কোন কারণবশত লেখাটি পোস্ট না হলে যাতে আপনি আবার পোস্ট করতে পারেন – এক্ষেত্রে দুবার টাইপ করতে হবে না।
  • Verification – এখানে I’m not a robot এর পাশের চেক বক্সে ক্লিক করবেন।
  • Upload an image – আপনার লেখার ফিচার ইমেজ (আমাদের সাইটে প্রত্যেক লেখার উপরে যে ছবি থাকে) হিসেবে ব্যবহৃত হবে। তাই লেখার সঙ্গে সঙ্গতিপূর্ণ ছবি দেবেন। ছবি দেওয়ার সময় ৭০০ x ৩৫০ পিক্সেলের ছবি দেবেন। তবে এটাও মনে রাখবেন ছবি না দিলেও ক্ষতি নেই – ছবি ছাড়াও লেখা জমা করতে পারেন, সেক্ষেত্রে আমরা ছবি বানিয়ে নেব।
  • উপরে বর্ণিত সবকটি ফিল্ড ভালভাবে ভর্তি করে Submit Post এ ক্লিক করে লেখা জমা দেবেন। লেখা সফলভাবে জমা পড়লে আপনি লেখালিখি সাইটের প্রথম পাতা দেখতে পাবেন। কোন ভুল হলে আপনাকে এই পেজেই ফেরত আনা হবে এবং কী কী ভুল আছে উল্লেখ করা হবে। ভুল শুধরে নিয়ে লেখা আবার জমা করবেন। যদি না করতে পারেন, সেক্ষেত্রে lekhalikhi@sobbanglay.com এই ইমেলে যোগাযোগ করবেন।

২। লেখা জমা করে সাইটের একদম শেষে নিজের নাম ও ইমেল আইডি দিয়ে লেখালিখি সববাংলায় সাইট সাবস্ক্রাইব করে রাখবেন। সাবস্ক্রাইব করা থাকলে লেখা প্রকাশিত হলেই আপনি মেল পাবেন।

৩। লেখা জমা দেওয়ার ১৫ দিনের মধ্যেই লেখা প্রকাশিত হবে। যদি ১৫ দিনের মধ্যে লেখা প্রকাশিত না হয় তাহলে কোন কারণবশত লেখাটি গৃহীত হয়নি। অন্য কোন সমস্যার ক্ষেত্রে বা লেখা প্রকাশ করতে ১৫ দিনের বেশি সময় লাগলে আপনার সঙ্গে আপনার দেওয়া ইমেলে যোগাযোগ করে নেওয়া হবে।

৪। এই ফর্মে লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনি নিম্নলিখিত শর্তাবলী মেনে নিচ্ছেন

  • লেখাটি আপনার নিজস্ব।
  • লেখালিখি সববাংলায় সাইটে লেখাটি প্রকাশ হওয়ার পরও কপিরাইট আপনারই থাকবে এবং আপনি অন্য কোথাও লেখাটি প্রকাশ করতে চাইলেও করতে পারবেন।
  • লেখাটি আপনি পূর্বে কোথাও প্রকাশ করে থাকতেই পারেন কিন্তু কপিরাইট সংক্রান্ত কোনও সমস্যা হলে তার দায় আপনাকে নিতে হবে।
  • আপনার লেখায় ধর্মীয়, সাংস্কৃতিক, রাজনৈতিক, সামাজিক যেকোনো মতামত আপনার নিজস্ব এবং তার দায় আপনার।
  • লেখালিখি সববাংলায় আপনার লেখা সংক্রান্ত (কপিরাইট হোক বা মতামত) কোনও দায় নেবে না।

প্রয়োজনীয় অংশগুলি সম্পূর্ণ করুন।
শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন

2 Comments

  1. MOU CHAKRABORTY

    নমস্কার , এই নিয়ে দুটো লেখা পাঠালাম। যেভাবে নিয়ম লেখা। এখনও কোনও নোটিফিকেশন পেলাম না। হ্যাঁ, বা না জানতে ইচ্ছুক – মৌ চক্রবর্তী। ৯৮৩৬২২৬৮৪৬ / mou.chakraborty@visva-bharati.ac.in

    • ধন্যবাদ আপনার কমেন্টের জন্য। আমাদের দেওয়া নিয়মাবলীর ৩ নম্বরে বলা হয়েছে, লেখা জমা দেওয়ার ১৫ দিনের মধ্যে মনোনীত লেখা প্রকাশিত হবে।আপনার লেখাও তার মধ্যেই প্রকাশিত হবে। আপনি যদি সাইট সাবস্ক্রাইব করে রাখেন তাহলে মেলও পাবেন লেখা প্রকাশের। সাবস্ক্রাইব করার পর কোনো মেল না পেলে স্প্যাম মেল চেক করবেন, অনেক সময় মেল স্প্যাম বক্সেও যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।