লেখালিখিতে আপনাকে স্বাগত

“মন ছুটছে গো আজ বল্গাহারা অশ্ব যেন পাগলা সে”…এইই আমাদের সৃষ্টি সুখের উল্লাস! কোনো নিয়মের নিগড়ে বাঁধা নয়, উন্মুক্ত মননের মুক্ত সৃষ্টিকে নিয়েই আমাদের পথচলা, তাকে সযত্নে লালন করার ভাবনা থেকেই সববাংলায় এর এই উন্মুক্ত মাধ্যম লেখালিখি-র জন্ম। আমরা বিশ্বাস করি কোন সৃষ্টিকেই একটা বিশেষ বিভাগের ঘেরাটোপে ধরা যায়না, তবুও পাঠের সুবিধের কথা মাথায় রেখে আমরা আমাদের সাইট সাজিয়েছি কতকগুলো বিভাগ ও উপবিভাগে:-

কবিতা:- যেকোন দৈর্ঘ্যের, যেকোন শ্রেণীর কবিতাই থাকবে এই বিভাগে।

গল্প: – গল্পের রীতি বা চরিত্রগত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে গল্পের বিভিন্ন শ্রেণীবিভাগ হয়; কিন্তু অনলাইন মাধ্যম পাঠের কথা মাথায় রেখে আমরা গল্পের দৈর্ঘ্যকেই প্রাধান্য দিয়েছি গল্পের উপবিভাগ করার সময়: (১) অনুগল্প – অনধিক পাঁচশো শব্দ (২) ছোটগল্প – পাঁচশো থেকে দু’হাজার শব্দ (৩) বড়গল্প – দু’হাজারের বেশি শব্দের গল্প। শব্দসংখ্যা আড়াই হাজারের ওপরে গেলে গল্প প্রকাশিত হবে ধারাবাহিক ভাবে, একাধিক পর্বে ভেঙ্গে।

প্রবন্ধ-নিবন্ধ:- বিষয়ভিত্তিক ভাবে কতগুলো উপবিভাগ রয়েছে – বিজ্ঞান, শিল্প-সাহিত্য, ধর্ম, বিবিধ। এই বিভাগের তথ্যসমৃদ্ধ লেখার ক্ষেত্রে প্রাসঙ্গিক তথ্যসূত্রের উল্লেখ থাকা বাঞ্ছনীয়।

রম্যরচনা:- রবিঠাকুরের ভাষায় লেখকের ‘বাজেকথা’ বা ‘মানসিক পায়চারি’ দিয়ে আমরা সাজিয়েছি এই বিভাগকে। যেকোনো ব্যক্তিগত প্রবন্ধই এই বিভাগের অন্তর্গত।

বিনোদন:- পাঠ-প্রতিক্রিয়া ও দর্শন-প্রতিক্রিয়া এই বিভাগের অন্তর্গত। যেকোন বই, প্রবন্ধ, উপন্যাস, কবিতা, গল্প নিয়ে পাঠকের ব্যক্তিগত মতামত স্থান পাবে ‘পাঠ-প্রতিক্রিয়া’ উপবিভাগে। অন্যদিকে নাটক, সিনেমা বা বিনোদনমুলক অনুষ্ঠান নিয়ে দর্শক লিখতে পারেন ‘দর্শন-প্রতিক্রিয়া’য়।

অনুবাদ-সাহিত্য:- যেকোন ভাষার গদ্যসাহিত্য ও পদ্যসাহিত্যের বাংলা অনুবাদ থাকবে এই বিভাগে।

আপাতত আমরা ভাঁড়ার ভরিয়েছি এইসব পাচঁমিশেলি বিভাগে। ইচ্ছে আছে ভ্রমণকাহিনী, উপন্যাস খুব তাড়াতাড়িই চালু করার। আপনাদের শুভেচ্ছা, ভালোবাসাই আমাদের পাথেয়। লেখালিখি সাইটে নিয়মিত পড়তে থাকুন বিভিন্ন ধরণের লেখা আর এই সাইটে আপনার লেখা প্রকাশ করতে চাইলে তা পাঠিয়ে দিন:lekhalikhi@sobbanglay.com এ ইমেল করে। লেখা পাঠানোর সময় আপনার নাম, ঠিকানা, যোগাযোগ নম্বর ও লেখক পরিচিতি দিতে ভুলবেন না যেন। 

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন

2 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।