ইভেন্ট: স্বাধীনতা

‘স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়…’! স্বাধীনতা আমাদের সকলের কাছেই বড় আকাঙ্খার বস্তু। দাসত্ব-শৃঙ্খল ভেঙ্গে অনাদিকাল থেকেই মানুষ খুঁজেছে মুক্তির পথ। স্বাধীনতার ধারণা সকলের কাছে এক নয়, আবার ক্ষেত্রভেদে তার সংজ্ঞাও বদলে যায়। আপনার কাছে স্বাধীনতার অর্থ কী? সেই নিয়ে লেখালিখির পক্ষ থেকে আমরা আয়োজন করেছি এক ইভেন্টের, বিষয় “স্বাধীনতা” – যেখানে স্বাধীনভাবে আপনি লিখতে পারেন স্বাধীনতা নিয়ে আপনার ভাবনাচিন্তার কথা। প্রতিযোগিতাও থাকছে এই ইভেন্টে বিশেষ বিভাগের ওপর। লেখা পাঠানোর নিয়মাবলী ও প্রতিযোগিতার কথা নিচে দেওয়া হল বিশদে:

ইভেন্টের নিয়মাবলী:

১. স্বাধীনতা নিয়ে যেকোনো ধরণের লেখাই (কবিতা, গল্প, প্রবন্ধ, রম্যরচনা ইত্যাদি) আপনি পাঠাতে পারেন। লেখালিখির বিভিন্ন বিভাগ সম্পর্কে জানতে পড়ুন এখানে

২. লেখা পাঠানোর শেষ তারিখ ২৫ জুলাই, ২০২০। ২৫ জুলাই ভারতীয় সময় রাত ১১ টা ৫৯ মিনিটের পরে আসা কোনো লেখা ইভেন্টের জন্য গণ্য হবে না।

৩. কবিতা বিভাগ এই ইভেন্টের প্রতিযোগিতা বিভাগ। কবিতা বিভাগে একজন লেখকের একটিমাত্র কবিতাই প্রতিযোগিতার জন্য গণ্য করা হবে অর্থাৎ কোন লেখক একাধিক কবিতা পাঠালে তাঁর পাঠানো প্রথম কবিতাটাই প্রতিযোগিতার জন্য বিবেচিত হবে। এই বিভাগের প্রথম তিন বিজেতাকে পুরস্কৃত করা হবে লেখালিখি-র পক্ষ থেকে:-

  • প্রথম পুরস্কার: ভারতীয় মুদ্রায় প্রায় ১০০০ টাকা মূল্যের বই
  • দ্বিতীয় পুরস্কার: ভারতীয় মুদ্রায় প্রায় ৫০০ টাকা মূল্যের বই
  • তৃতীয় পুরস্কার: ভারতীয় মুদ্রায় প্রায় ২৫০ টাকা মূল্যের বই

(** পুরস্কার শুধুমাত্র ভারত ও বাংলাদেশের মধ্যে ডাকযোগে পাঠানো হবে)

৪. লেখার জনপ্রিয়তার নিরিখে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্বাচন করা হবে। কোন লেখা কতটা জনপ্রিয় তা নির্ধারিত হবে গুগল এনালিটিক্স থেকে প্রাপ্ত তিনটি প্যারামিটার – ‘টোটাল পেজভিউ’, ‘ইউনিক পেজভিউ’, ‘এভারেজ টাইম অন পেজ’ এর ওপর ভিত্তি করে। এই তিনটি প্যারামিটার থেকে প্রাপ্ত তথ্য যদি কোনো দু’জন লেখকের ক্ষেত্রে এক হয়, তবে ‘সাইটে প্রাপ্ত কমেন্ট’ -এর সংখ্যা বিচার করে স্থান নির্ধারণ করা হবে।

৫. ইভেন্টের জন্য লেখা পাঠাতে হবে ইমেল করে: lekhalikhi@sobbanglay.com এ। ইমেলের সাবজেক্ট লাইনে লিখতে হবে: ইভেন্ট স্বাধীনতা – লেখার বিভাগ – লেখার শিরোনাম। উদাহরণস্বরূপ, আপনি যদি ‘ক’ নাম একটি কবিতা পাঠাতে চান, তাহলে সাবজেক্টে লিখতে হবে:
ইভেন্ট স্বাধীনতা – কবিতা – ক

৬. ‘ইভেন্ট স্বাধীনতা’ কথাটা সাবজেক্ট লাইনে না থাকলে কোনো লেখা এই ইভেন্টের জন্য গণ্য করা হবে না।

৭. প্রতিটি লেখার সাথে বাধ্যতামূলক ভাবে – লেখক পরিচিতি, যোগাযোগের নম্বর ও সম্পূর্ণ ঠিকানা পাঠাতে হবে। এই তথ্যগুলো অসম্পূর্ণ থাকলে লেখা প্রকাশিত হবে না। লেখালিখি সাইটে লেখা পাঠানোর নিয়মাবলী জানতে পড়ুন এখানে

৮. এই ইভেন্টের প্রতিযোগিতা বিভাগ অর্থাৎ কবিতা বিভাগের সবকটি লেখা একসাথে ১৫ আগস্ট, ২০২০ তারিখে প্রকাশিত হবে লেখালিখি সাইটে। এবং এক মাস পরে অর্থাৎ কবিতাটিতে ১৫ সেপ্টেম্বর, ২০২০ ভারতীয় সময় রাত ১১ টা ৫৯ অবধি গুগল এনালিটিক্স থেকে প্রাপ্ত ‘টোটাল পেজভিউ’, ‘ইউনিক পেজভিউ’, ‘এভারেজ টাইম অন পেজ’ এর ওপর ভিত্তি করে বিজেতা ঘোষণা করা হবে।

৯. কবিতা বিভাগ ছাড়া বাকি বিভাগের লেখাগুলো স্বাধীনতা মাস অর্থাৎ আগস্ট মাস জুড়ে বিভিন্ন সময় প্রকাশ করা হবে। কোন লেখা কবে প্রকাশিত হবে তা লেখককে ইমেলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এই ইভেন্ট সংক্রান্ত আপনাদের কোন প্রশ্ন থাকলে এই পোস্টের কমেন্টে জানান আমাদের। আমরা চেষ্টা করবো যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার।

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন
  •  
  •  
  •  
  •  

5 Comments

  1. লেখালিখি

    না। মেল বডিতে পাঠাবেন। ৭ নম্বর পয়েন্টের “এখানে” ক্লিক করে দেখুন – যা আমাদের অন্য সময়ের লেখা পাঠানোর সময়ও মান্য হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।