সববাংলায় আয়োজিত স্বরচিত রচনাপাঠ প্রতিযোগিতা – নববর্ষ ১৪২৮

সববাংলায় আয়োজন করেছে স্বরচিত রচনাপাঠ প্রতিযোগিতার একটি ইভেন্ট – নববর্ষ ১৪২৮। নিজের লেখা যে কোন ধরণের রচনাই (কবিতা, গল্প, প্রবন্ধ, রম্যরচনা ইত্যাদি) আপনি ভিডিও করে পাঠাতে পারেন। ভিডিও পাঠানোর নিয়মাবলী ও প্রতিযোগিতার কথা নিচে দেওয়া হল বিশদে :

প্রতিযোগিতার নিয়মাবলী:

১. নিজের লেখা যে কোন ধরণের রচনাই (কবিতা, গল্প, প্রবন্ধ, রম্যরচনা ইত্যাদি) আপনি ভিডিও করে পাঠাতে পারেন।

২. ভিডিওতে লেখকের নিজস্ব লেখা নিজেকেই পড়তে হবে। ভিডিও শুরুর আগে নিজের নাম এবং লেখার নাম বলে রচনা পাঠ শুরু করবেন। লেখকের রচনাপাঠের ভিডিও ছাড়া অন্য কোন ছবি বা ভিডিও থাকলে বা লেখকের মুখ দেখা না গেলে সেই ভিডিও গ্রহণ করা হবে না। ভিডিও ক্যামেরা বা মোবাইলে রেকর্ড করে সেই ফাইলটা আপলোড করুন।ভিডিও এডিট করে তাতে কোন ছবি বা লোগো থাকলে সেই ভিডিও গ্রহণ করা হবে না।

৩. ভিডিওতে শব্দ যেন পরিষ্কার হয় এবং লেখকের কথা স্পষ্টভাবে যেন শোনা যায়। শব্দ পরিষ্কার না হলে অথবা অন্যান্য অযাচিত শব্দ (যেমন যানবাহনের শব্দ, ঘরে পাখা বা টিভি চলার শব্দ, অন্য মানুষের কথার শব্দ) থাকলে ভিডিওটি গ্রহণ করা হবে না। রেকর্ডের সুবিধার জন্য একটি বদ্ধ ঘরে পাখা বন্ধ করে রেকর্ড করতে পারেন।

৪. ভিডিও অবশ্যই ল্যান্ডস্কেপ মোডে নেবেন।

৫. ভিডিওর সময়সীমা অনধিক ১০ মিনিট।

৬. ভিডিওতে আলাদা ভাবে কোন মিউজিক যোগ করলে ভিডিওটি গ্রহণ করা হবে না। শুধুমাত্র নিজের নাম এবং লেখার নাম বলে রচনাপাঠ শুরু করবেন। সুবিধার জন্য একটি নমুনা ভিডিও দেওয়া হল। সেটি দেখতে এখানে ক্লিক করুন

৭. ভিডিও পাঠানোর শেষ তারিখ ১০ এপ্রিল, ২০২১। ১০ এপ্রিল ভারতীয় সময় রাত ১১ টা ৫৯ মিনিটের পরে আসা কোনো ভিডিও প্রতিযোগিতার জন্য গণ্য হবে না।

৮. প্রথম বিজেতাকে সববাংলায়-এর পক্ষ থেকে পুরস্কৃত করা হবে। এছাড়া প্রথম পাঁচজনকে সববাংলায় এর বিশেষ শংসাপত্র দেওয়া হবে। তাছাড়াও সমস্ত প্রতিযোগীর অনুমতি অনুযায়ী তাঁদের রচনা লেখালিখি ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
(** পুরস্কার শুধুমাত্র ভারতের মধ্যে ডাকযোগে পাঠানো হবে, শংসাপত্র ইমেলের মাধ্যমে পাঠানো হবে)

৯. ভিডিওর জনপ্রিয়তার নিরিখে প্রথম স্থান নির্বাচন করা হবে। কোন ভিডিও কতটা জনপ্রিয় তা নির্ধারিত হবে সববাংলায় ইউটিউব চ্যানেলের প্রতিটি ভিডিওর ওয়াচ আওয়ারের উপর ভিত্তি করে। যদি কোনো দু’জন প্রতিযোগীর ভিডিওর ওয়াচ আওয়ার সমান হয়, তবে ওই ভিডিও থেকে সববাংলায় ইউটিউব চ্যানেলটি কতজন সাবস্ক্রাইব করেছেন তা বিবেচনা করা হবে। যদি এর পরেও দুজন প্রতিযোগীর স্থান সমান হয় তাহলে ঐ ভিডিওটিতে কতজন লাইক দিয়েছেন, তার ওপর বিচার করে স্থান নির্ধারণ করা হবে। উপরের সমস্ত তথ্য ইউটিউব এনালিটিক্স থেকে নেওয়া হবে।

১০. সমস্ত নিয়মাবলী মেনে ভিডিওটি জমা করতে এখানে ক্লিক করুন

১১. প্রতিযোগিতার সবকটি ভিডিও একসাথে সববাংলায় ভিডিও প্ল্যাটফর্মে নববর্ষের দিন অর্থাৎ ১৫ এপ্রিল, ২০২১ তারিখে প্রকাশিত হবে।

১২. ১ বৈশাখ (১৫ এপ্রিল) থেকে ৩১ বৈশাখ (১৫ মে) অবধি ওয়াচ আওয়ারের ভিত্তিতে প্রতিযোগিতার ফলাফল নির্ধারণ করা হবে।

এই প্রতিযোগিতা সংক্রান্ত আপনাদের কোন প্রশ্ন থাকলে এই পোস্টের কমেন্টে জানান আমাদের। আমরা চেষ্টা করবো যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার।

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন
  •  
  •  
  •  
  •  

7 Comments

  1. যাঁদের ১০ নম্বর পয়েন্টে দেওয়া লিঙ্কে ভিডিও আপলোড করতে সমস্যা হচ্ছে তাঁরা আমাদের পেজে গিয়ে স্ক্রিনশট সমেত মেসেজ করুন। আমরা সাহায্য করব। পেজের লিঙ্ক – https://www.facebook.com/SobBanglay

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।