সববাংলায় আয়োজিত ছোটদের জন্য বিশেষ প্রতিযোগিতা – শিশুকথা ১৪২৮

সববাংলায় আয়োজিত ছোটদের স্বাধীনতা প্রতিযোগিতার অভাবনীয় সাফল্যের পর সববাংলায় আবার আয়োজন করেছে ছোটদের জন্য বিশেষ ভিডিও প্রতিযোগিতা – শিশুকথা ১৪২৮। ছোটরা নিজের লেখা যে কোনও রচনাপাঠ বা অন্য কারও লেখা কবিতা আবৃত্তি বা কোন গান রেকর্ড করে আমাদের পাঠাও। ১ ডিসেম্বর সেই ভিডিও আমাদের চ্যানেলে প্রকাশিত হবে। এই প্রতিযোগিতায় দুজন বিজেতা নির্বাচিত হবে। একজন বিজেতা নির্বাচিত হবে বিচারকমণ্ডলীর সিদ্ধান্তের ওপর। অপরজন বিজেতা নির্বাচিত হবে ভিডিওর জনপ্রিয়তার ওপর। ভিডিও পাঠানোর নিয়মাবলী ও প্রতিযোগিতার কথা নিচে দেওয়া হল বিশদে :

প্রতিযোগিতার নিয়মাবলী:

১. নিম্নলিখিত তিনটির মধ্যে যে কোন এক বা একাধিক বিভাগে রেকর্ড করে পাঠাতে পারো, ভিডিওর বিষয় যেকোনো হতে পারে অর্থাৎ ভিডিওগুলি শিশুদিবস বিষয়ক হতে হবে এমন বাধ্য বাধকতা নেই। ভিডিওতে ভাষা অবশ্যই বাংলা হতে হবে।

  • নিজের যে কোন রচনা ( যেমন গল্প, কবিতা, প্রবন্ধ, রম্যরচনা ইত্যাদি) পাঠ করে তার ভিডিও করে পাঠানো যাবে। লেখাটি নিজের হলে সেটি পাঠ শুরুর আগে বলতে হবে।
  • নিজের লেখা কবিতা ছাড়াও অন্য কারও লেখা কবিতাও আবৃত্তি করে পাঠানো যাবে। তবে সেক্ষেত্রে সম্পূর্ণ কবিতাটি মুখস্থ করে আবৃত্তি করতে হবে। রেকর্ড করার সময় দেখে পাঠ করা যাবে না। আবৃত্তির সাথে নিজে কোন বাদ্যযন্ত্র (হারমোনিয়াম, তবলা ইত্যাদি) বাজাতে চাইলে বাজাতে পারো। আবৃত্তির আগে কবিতা ও কবির নাম বলতে হবে।
  • গান রেকর্ড করে পাঠানো যাবে। সঙ্গে নিজে কোন বাদ্যযন্ত্র (হারমোনিয়াম, গীটার ইত্যাদি) বাজাতে চাইলে বাজাতে পারো, কিন্তু কারাওকে ট্র্যাক বাজিয়ে গান রেকর্ড করা যাবে না। যদি বাদ্যযন্ত্র না বাজাতে পারো সেক্ষেত্রে খালি গলায় গান রেকর্ড করে পাঠাতে হবে। গানের নাম শুরুর আগে বলতে হবে।

২. ১ ডিসেম্বর , ২০২১ তারিখে প্রতিযোগীর বয়স হতে হবে অনধিক ১৪ বছর।

৩. ভিডিওর শুরুতেই নিজের সম্পূর্ণ নাম ও বয়স বলতে হবে। ভিডিওতে প্রতিযোগীকে পরিষ্কার ভাবে দেখা না গেলে বা ভিডিওর মাঝে অন্য কোনো ছবি বা ফুটেজ দেখা গেলে সেই ভিডিও গ্রহণ করা হবে না।

৪. ভিডিও ক্যামেরা বা মোবাইলে রেকর্ড করে সেই ফাইলটা (RAW File) আপলোড করবে। দুটো আলাদা ভিডিও জুড়েও পাঠানো যেতে পারে। কিন্তু ভিডিও এডিট করে তাতে কোন ছবি বা লোগো থাকলে সেই ভিডিও গ্রহণ করা হবে না।

৫. ভিডিওতে শব্দ যেন পরিষ্কার হয় এবং কথা বা গান স্পষ্টভাবে যেন শোনা যায়। শব্দ পরিষ্কার না হলে অথবা অন্যান্য অযাচিত শব্দ (যেমন যানবাহনের শব্দ, ঘরে পাখা বা টিভি চলার শব্দ, অন্য মানুষের কথার শব্দ) থাকলে ভিডিওটি গ্রহণ করা হবে না। রেকর্ডের সুবিধার জন্য একটি বদ্ধ ঘরে পাখা বন্ধ করে রেকর্ড করতে পারো।

৬. ভিডিও অবশ্যই ল্যান্ডস্কেপ মোডে নিও অর্থাৎ ফোনকে আড়াআড়ি ভাবে ধরে রেকর্ড করো।

৭. ভিডিওর সময়সীমা অনধিক ১০ মিনিট। একজন প্রতিযোগী ১০ মিনিটের মধ্যে প্রথম পয়েন্টে বলা বিভাগগুলির মধ্যে একাধিক বিভাগে রেকর্ড করতেই পারে। উদাহরণস্বরূপ একজন প্রতিযোগী চাইলে ১০ মিনিটের মধ্যে একাধিক স্বরচিত রচনা পাঠ, কবিতা আবৃত্তি, গান করতে পারে অথবা স্বরচিত রচনা, গান, আবৃত্তির কোলাজ হতে পারে। তবে ভিডিওর সময়সীমা ১০ মিনিটের বেশি করা চলবে না এবং সবমিলিয়ে একটি ভিডিও ফাইলই জমা করা যাবে। সেক্ষেত্রে ৪ নং পয়েন্টে বলা নিয়ম অনুযায়ী একাধিক ভিডিও জুড়ে একটি ফাইল বানিয়েও দিতে পারো।

৮. ভিডিওতে আলাদা ভাবে কোন মিউজিক যোগ করলে ভিডিওটি গ্রহণ করা হবে না। সুবিধার জন্য একটি নমুনা ভিডিও দেওয়া হল। সেটি দেখতে এখানে ক্লিক করো।

৯. এই প্রতিযোগিতায় দুজন বিজেতা নির্বাচিত হবে। একজন বিজেতা নির্বাচিত হবে বিচারকমণ্ডলীর সিদ্ধান্তের ওপর। অপরজন বিজেতা নির্বাচিত হবে ভিডিওর জনপ্রিয়তার ওপর। কোন ভিডিও কতটা জনপ্রিয় তা নির্ধারিত হবে সববাংলায় ইউটিউব চ্যানেলের প্রতিটি ভিডিওর ওয়াচ আওয়ারের উপর ভিত্তি করে। যদি কোনো দু’জন প্রতিযোগীর ভিডিওর ওয়াচ আওয়ার সমান হয়, তবে ঐ ভিডিওটিতে কতজন লাইক দিয়েছেন, তার ওপর বিচার করে স্থান নির্ধারণ করা হবে। উপরের সমস্ত তথ্য ইউটিউব এনালিটিক্স থেকে নেওয়া হবে।

১০. সববাংলায়-এর পক্ষ থেকে ৯ নং পয়েন্টে উল্লিখিত দুজন বিজেতাকে পুরস্কৃত করা হবে। বিজেতা ছাড়া বাকি সকলকেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য সববাংলায় এর শংসাপত্র দেওয়া হবে।
(** পুরস্কার শুধুমাত্র ভারতের মধ্যে ডাকযোগে পাঠানো হবে, শংসাপত্র ইমেলের মাধ্যমে পাঠানো হবে)

১১. পুরস্কার পাঠানোর আগে বয়সের প্রমানপত্র চাওয়া হবে। তখন যদি বিজেতার বয়স কোনভাবে ১৪ বছরের অধিক প্রমাণিত হয়, তাহলে প্রতিযোগিতায় তাদের স্থান বাতিল করা হবে।

১২. ভিডিও পাঠানোর শেষ তারিখ ২৫ নভেম্বর , ২০২১। ২৫ নভেম্বর ভারতীয় সময় রাত ১১ টা ৫৯ মিনিটের পরে আসা কোনো ভিডিও প্রতিযোগিতার জন্য গণ্য হবে না।

১৩. প্রতিযোগিতার সবকটি ভিডিও একসাথে সববাংলায় ইউটিউব চ্যানেলে ১ ডিসেম্বর, ২০২১ তারিখে প্রকাশিত হবে।

১৪. ১ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর অবধি প্রতিযোগিতা চলবে।

১৫. ১ জানুয়ারি, ২০২২ তারিখে প্রতিযোগিতার ফলাফল ঘোষিত হবে।

১৬. সমস্ত নিয়মাবলী মেনে ভিডিওটি জমা করতে নিচের লিঙ্কে ক্লিক করো।
https://lekhalikhi.form/event-shishukotha-1428


শিশুকথা ১৪২৮ প্রতিযোগিতা সংক্রান্ত তোমাদের কোন প্রশ্ন থাকলে এই পোস্টের কমেন্টে জানাও আমাদের। আমরা চেষ্টা করবো যত তাড়াতাড়ি সম্ভব তোমাদের প্রশ্নের উত্তর দেওয়ার।

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন
  •  
  •  
  •  
  •  

4 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন। ধন্যবাদ।

বিভিন্ন লেখকের কবিতা গল্প পাঠ শুনতে এখানে ক্লিক করুন

লেখালিখি লোগো

আপনি কি আমাদের সাইটে লিখতে ইচ্ছুক?

তাহলে এখানে ক্লিক করে লেখা জমা দিন।