সতেরো ইঞ্চির বিপত্তি

লেখক : ডঃ অভীক সিনহা

চারিদিকে Ray-সিরিজটি নিয়ে চরম বিতর্ক-বিতন্ডা দেখতে দেখতে একটা মজার ঘটনার কথা মনে পড়ে গেল । সেটার কথাই আজ আপনাদের বলি ।

সে আজ থেকে প্রায় ১২-১৩ বছর আগের কথা, তখন মুম্বাইতে চাকরি করছি। বাসস্থান ছিল খারঘরে। গানবাজনা করার দরুণ সেখানে বেঙ্গলি ক্লাবের সাথে সক্রিয়ভাবে যুক্ত ছিলাম। সেখানে এক ভদ্রলোকের সাথে আলাপ হয়, কলেজ জীবনে কবীর সুমনের জুনিয়র। খুব রসিক মানুষ ছিলেন, তাই বয়সের ব্যবধান থাকলেও ওনার সাথে আড্ডাটা ভালোই জমত। বিশেষ করে সিনেমা নিয়ে তাঁর সাথে খুব আলোচনা হত। সমস্যা ছিল একটাই। তিনি হিন্দিটাকে খুবই অদ্ভুৎপ্রকৃতির বাংলা করে বলতেন, আর সেটা নিয়েই মাঝেমাঝেই বিপত্তি লাগত।

যেমন ধরুন, একদিন গল্প করতে করতে বলে বসেছিলেন, “বাসন্তী যখন যখন ধন্য-ধন্য করে উঠেছিল, তখন চাকার ফাঁক দিয়ে ক্যামেরার অ্যাঙ্গেলটা লক্ষ্য করেছিলে।” আমি আকাশ-পাতাল ভেবেও এমন কোন সিনেমার কথা মনে করতে পারছিলাম না, যেখানে বাসন্তী নাকি চাকার ফাঁকে লুকিয়ে ধন্য-ধন্য করছিল। কি একটা ভেবে দুম করে জিজ্ঞেস করেছিলাম, “আপনি সম্ভবতঃ Sholay-র কথা বলছেন কি ?” তিনি হেসে উঠে বলেছিলেন, “কারেক্ট। ওই গোবর সিং-এর ধাওয়া করার সিনটার কথা। ভেবে দেখো একবার…” তখন আমি আর ভাবার মত অবস্থায় ছিলাম না, কারণ আমার মাথা তখন ভোঁ-ভোঁ করছে আর মনেমনে ওনাকে “ধন্য-ধন্য” করছি।

তবে চরম বিপত্তিটা লাগল তাঁর কয়েকদিন পরেই। অফিস থেকে ফেরার পথে আমার বাড়ির নিচেই ওনার সাথে দেখা। কি কুক্ষণে ওনাকে প্রশ্ন করেছিলাম, “কাকু, আজ কি সিনেমা দেখছেন ?”
“আজ ভাবছি সতেরো ইঞ্চির খেলোয়াড়ি দেখব।”
আমি ভ্যাবাচ্যাকা খেয়ে মুখ ফস্কে বলে ফেলেছিলাম, “অত বড় কি মানুষের হয় নাকি ?”
তিনিও ডবল ঘাবড়ে গিয়ে চোখ কপালে তুলে আমাকে বললেন, “কি যা-তা বলছ ? সত্যজিৎ রায়ের অমন বিখ্যাত সিনেমা…”
এবারে আমি আর থাকতে না পেরে একটু জোর গলায় বলেই বসলাম, “সত্যজিৎ রায় পানু বানিয়েছিলেন বলে তো কোনোদিন শুনিনি।”
এবারে ভদ্রলোক একেবারে ক্ষেপে বোম হয়ে আমার দিকে চোখ লাল করে তাকিয়ে প্রায় চেঁচিয়ে উঠলেন, “ইয়ার্কি হচ্ছে ? রায়বাবুকে নিয়ে ফাজলামি ? সায়েদ জাফরী বাবুর অমন অভিনয়…”
ব্যাপারটা বিদ্যুৎচমকের মত মাথায় খেলে যেতেই আমি হো-হো করে হাসতে হাসতে ওখান থেকে একছুটে কেটে পড়েছিলাম। পরে যতবার “শতরঞ্জ কি খিলাড়ি” দেখেছি, ওই ঘটনাটির কথা মনে পড়তেই হাসতে হাসতে পেট ব্যথা হয়ে গিয়েছে।


লেখক পরিচিতি : ডঃ অভীক সিনহা
লেখকের জন্ম পশ্চিমবঙ্গে । পেশায় অর্থনীতির অধ্যাপক এবং গবেষক, যুক্ত আছেন গোয়া ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের সাথে । তবে ভালবাসাটা আজও লেখালিখি, পেন্সিল স্কেচ, যন্ত্রসংগীত, এবং নিত্যনতুন রান্নাবান্নার সাথেই রয়ে গিয়েছে । তাঁর লেখা প্রথম বই "R.E.CALL: এক Recollian-এর গল্প" প্রকাশিত হয় ২০১৪ সালে । দাদুর হাত ধরে কবিতা দিয়ে লেখালিখির সূত্রপাত হলেও এখন প্রবন্ধ এবং গল্পতেই মনোনিবেশ করেছেন ।

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন

One comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন। ধন্যবাদ।