লেখালিখির বর্ষপূর্তিতে সম্পাদকের কথা

সম্পাদক: সম্বিত শুক্লা

দেখতে দেখতে সববাংলায় লেখালিখি ওয়েবসাইট এক বছর পূর্ণ করল। সম্পাদক হিসেবে লেখক-পাঠকমহলের জন্য এর আগে কোন বার্তা দেওয়া হয়নি, সরাসরি যাঁরা যুক্ত নন তাঁরা বোধহয় সম্পাদকের নামটুকুও জানেন না, আমরাও ব্যক্তিনামের থেকে প্রতিষ্ঠানকেই গুরুত্ব দিয়ে সববাংলায় এর বিভিন্ন কার্যাবলীর পিছনে কে আছেন তা জানানোর কথা বিশেষ ভাবিনি। গত একবছরে সম্পাদনার দায়িত্বও বিভিন্ন সময়ে বিভিন্ন জন সামলেছেন – শুরু হয়েছে অরিত্র চট্টোপাধ্যায়ের মত দায়িত্বশীল সাহিত্যপ্রেমীর হাত দিয়ে, তারপর ব্যাটন যায় একনিষ্ঠ সাহিত্যসেবী জুবিন ঘোষের হাতে, সাহিত্য ও কাজ পাগল রুবাই শুভজিত ঘোষ কাঁধে দায়িত্ব নেন জুবিনের পর আর অবশেষে এই অধম – সর্বঘটে কাঁঠালিকলা। লেখালিখির বর্ষপূর্তিতে মনে হল কিছু কথা আমাদেরও বলার আছে – লেখালিখির লক্ষ্য, আমাদের প্রত্যাশা, আপনাদের ভালবাসা এই সবের কথাই আর কী!

শুরুর থেকেই শুরু করা যাক – তথ্যমূলক ওয়েবসাইট সববাংলায় এর পাশাপাশি সৃজনশীল লেখার জন্য একটা আলাদা ওয়েবসাইট তৈরি করার ইচ্ছে অনেকদিনই ছিল কিন্তু কাজের চাপ সেটা করে উঠতে দেয়নি। করোনাজনিত লকডাউন আমাদের কিছুটা বাড়তি সময় দিল যার ফল স্বরূপ সম্পূর্ণ নতুন সাজে সাজিয়ে তুললাম একটা গোটা ওয়েবসাইট, শুধু এবং শুধু মাত্র সৃজনশীলতার জন্য

মূল লক্ষ্য ও নীতিতে স্থির থেকে গত একবছরে বিভিন্ন পরিবর্তন এসেছে আমাদের সাইটে। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি পরিবর্তন হল লেখা জমা দেওয়ার পদ্ধতির পরিবর্তন – কেউ কেউ নতুন পদ্ধতিকে স্বাগত জানিয়েছেন, কেউ কেউ জানাননি। আগে আমরা ইমেলের মাধ্যমে লেখা জমা নিতাম, এখন সরাসরি সাইটেই লেখা জমা নেওয়া হয়। ইমেল এর পরিবর্তে সরাসরি সাইটে লেখা জমা নেওয়ার কারণ হল – লেখা প্রকাশ করাকে তরান্বিত করা। অনেক লেখকই লেখা জমা দিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করেন কবে তাঁর লেখা প্রকাশিত হবে। সেই অপেক্ষাকাল কমানোই আমাদের লক্ষ্য। বর্তমান পদ্ধতিতে আমাদের প্রয়োজনীয় তথ্য ও লেখা আমরা একটি মাত্র ফর্মের মাধ্যমে নিতে পারছি ফলে লেখকের সঙ্গে বারবার ইমেলে যোগাযোগ করতে হচ্ছে না। বর্তমান ব্যবস্থায় লেখা জমা পড়া ও লেখা প্রকাশের মধ্যবর্তী সময় অনেকটা কমানো সম্ভব হয়েছে।

এই ভাবেই নানা পরিবর্তনের মধ্য দিয়ে আমরা চলতে থাকব। তবে যেভাবেই চলি, আপনাদের কাছ থেকে আমাদেরও কিছু প্রত্যাশা আছে, এক এক করে সেগুলিও বলেই ফেলি – নিয়মিত লেখা জমা দেবেন এই লিঙ্কের মাধ্যমে, নিয়মিত সমস্ত লেখাই পড়বেন, আপনার লেখা ও অন্যান্য ভাল লেখাগুলিকে পরিচিত মহলে শেয়ার করবেন, লেখা ভাল লাগলে সাইটে কমেন্ট করে জানাবেন, ভাল না লাগলে গঠনমূলক সমালোচনা করবেন, আর আমাদের জন্য কোন পরামর্শ থাকলে এই পোস্টে কমেন্ট করে বা ইমেল করে জানাবেন।

আমাদের প্রত্যাশাগুলি পূরণ করলেই দেখবেন “মুক্ত চিন্তার উন্মুক্ত মাধ্যম” লেখালিখি জনমানসে এক সাহসের সঞ্চার করতে পারবে – যেখানে নির্ভয়ে নিজের মনের কথা, মতের কথা লেখা যায়।

লেখালিখির বর্ষপূর্তিতে আমাদের প্রাক্তন ও বর্তমান সম্পাদকদের অভিজ্ঞতার কথা শুনুন এখানে

প্রকাশ – ১৪ জুন ২০২১

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন

16 Comments

  1. Hirak Sengupta

    আমার মনে হয় লেখালেখিতে প্রকাশিত সব লেখার মানই প্রকাশ উপযুক্ত নয়। আপনারা লেখার গুণগত মানের দিকে আরেকটু নজর দিন।মনেহয় ভালোই হবে

    • হীরক বাবু, আপনাকে অসংখ্য ধন্যবাদ সাইটের “সব” লেখা পড়ার জন্য। আশা করবো আপনি কিছু “প্রকাশ উপযুক্ত” লেখা পাঠিয়ে আমাদের সাহায্য করবেন।

      • অজ্ঞাতনামা কেউ একজন

        আমি সৌরভ, মেদিনীপুর এর বাসিন্দা। আমি ৭-৪ বছর আমি সোশ্যাল মিডিয়ায় লেখালিখি করি। বিভিন্ন গল্প কবিতা উপন্যাস আমার লেখা রয়েছে,,
        আমি আপনাদের সাইড এ নিয়মিত লেখক হিসেবে থাকতে চাই,, আমার লেখা গুলো প্রকাশ করার অনুরোধ রইলো, ধন্যবাদ 🙏

  2. অজ্ঞাতনামা কেউ একজন

    কোনো App থাকলে সুবিধে হবে কিনা এবং বর্তমান পরিকাঠামোতে চালু করা সম্ভব কিনা — বিষয়টা ভেবে দেখবেন । ভেবে দেখবেন, বছরে অন্তত কয়েকটা বিশেষ বিশেষ পরিস্থিতিতে বা সময়ে যেমন – শারদোৎসবে, বর্ষায় বা বসন্তে বিশেষ কিছু কর্মসূচি নেওয়া যায় কিনা ।

  3. Ashis Dutta

    কোনো App থাকলে সুবিধে হবে কিনা এবং বর্তমান পরিকাঠামোতে চালু করা সম্ভব কিনা — বিষয়টা ভেবে দেখবেন । ভেবে দেখবেন, বছরে অন্তত কয়েকটা বিশেষ বিশেষ পরিস্থিতিতে বা সময়ে যেমন – শারদোৎসবে, বর্ষায় বা বসন্তে বিশেষ কিছু কর্মসূচি নেওয়া যায় কিনা ।

    • App বর্তমান পরিকাঠামোতে সম্ভব হচ্ছে না। আপনার আরেকটি প্রস্তাব রাখার চেষ্টা করব। গত বছর স্বাধীনতার ইভেন্ট দিয়ে সেইরকমই একটা ব্যাপার শুরুর চেষ্টা করা হয়েছিল। তবে এর করা হয়নি, আবার করা যায় কিনা দেখছি।

      • Debasis Chowdhury

        আমার লেখা প্রকাশিত হয়েছে, এটা কেমন করে জানতে পারব? হলে পরে কি আপনারা কি ই-মেল মারফত সূচিত করেন? পত্রিকার উত্তরোত্তর শ্রীবৃদ্ধির কামনা করি।

        • সাইটের একদম নিচে আপনার নাম ও ইমেল আইডি দিয়ে সাবস্ক্রাইব করে রাখলে প্রকাশিত লেখার ইমেল পাবেন। তবে ইমেল অনেক সময় স্প্যাম এও যেতে পারে – তাই সাবস্ক্রাইব করার পরি যে ইমেল পাবেন সেই ইমেল আইডিকে কন্ট্যাক্ট লিস্টে এড করে রাখলে ভাল হয়।

          পাশাপাশি এটাও নিশ্চিত ভাবে বলা যায় – লেখা জমা দেওয়ার ১৫ দিনের মধ্যে লেখা প্রকাশিত হয় তাই এই সময়টুকু মাঝে মাঝে চেকও করে নিতে পারেন ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন। ধন্যবাদ।

ওয়েবজিন এর জন্য লেখা আহ্বান - নিয়ম মেনে অপ্রকাশিত লেখা পাঠান

email : lekhalikhi@sobbanglay.com