ঢাকের দেশে, ঢাকির বেশ

লেখক : সমীর মন্ডল

শক্ত হৃষ্টপুষ্ট কাঠের শরীর তার।ব্যারেল আকৃতির দুই প্রান্ত একবারে টানটান করে চামড়ায় ঢাকা।সরু কাঠির আঘাতে কতই না সুর,ছন্দ,তাল মিলেমিশে যায়, একাকার হয় জীবনের যাবতীয় ক্লান্তি।ডঙ্কা অর্থাৎ ঢাক তাকে এককালে বদ্যিনাথও বলা হতো।সতিই যেন ঢাকের তালে মন খুশিতে ভরে ওঠে।

তাকে ঘিরেই তো শ্রেষ্ঠ উৎসবে মাতোয়ারা হয়ে উঠে আপামর বাঙালি।নতুন পোশাক আর আলোঝলমলে পরিবেশে লিপ্ত হয় একে অন্যকে টেক্কা দেওয়ার প্রতিযোগিতায় ।

এ প্রতিযোগিতার প্রতিযোগী অবশ্য সকলেই, খালি স্বপন, শ্যামল ও তাদের মতো কিছু মানুষ ছাড়া। তারা যে ঢাকি। তাদের ঢাকের বোলেই তো সম্পন্ন হয় মা দুর্গার বোধন থেকে বিসর্জন। যত দায়িত্ববোধ সবই যেন তখন তাদের হাতে, তাদের বুঝি মানায় এসব! শহরের আলোকিত আকাশ, উন্মুক্ত বিলাসিতা এসব থেকে তারা অনেক দূরে।তবু তারা ঢাক বাজায়; ঢাক বাজায় মন ভরে। তারা জানে এ উৎসব সবার নয়। ঢাক বাজিয়ে উপার্জন হলে, তবেই তো তারা বাড়ি ফিরে উৎসব পালন করবে। অনাড়ম্বর,আলো ঝলমলহীন সে উৎসবে হয়তো বিলাসিতা নেই, থাকে শুধু কয়েকটা দিন ভালোভাবে বেঁচে থাকার অকৃত্রিম আনন্দ।


লেখক পরিচিতি : সমীর মন্ডল
আমি সমীর মন্ডল, আমি আশুতোষ কলেজের প্রানীবিদ্যা বিভাগের একজন ছাত্র। আমি লিখতে খুবই ভালবাসি। আমি ছোটোগল্প ও কবিতা লিখি। আমার বাড়ি দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে। লেখালেখির শখ ছিল ছোটবেলা থেকেই। সহজ সরল অনাড়ম্বর লেখায় বিশ্বাসী আমি তাই সবাই যাতে লেখা পড়ে সহজেই বোধগম্য করতে পারে তাই আমার লক্ষ্য। অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা সমস্ত পাঠককে জানায়।

শেয়ার করে বন্ধুদেরও পড়ার সুযোগ করে দিন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন। ধন্যবাদ।